Tuesday, November 1, 2016

মোকারা অর্কিড লালন পালন ও পরিচর্যা

মোকারা একটি হাইব্রিড অর্কিড। বাংলাদেশে ড্যানড্রবিয়ামের পর মোকারা অর্কিড বেশ জনপ্রিয়। এই অর্কিড লালন পালন ও পরিচর্যা বেশ সহজ । নাসারীতে একটি  পূর্ণবয়স্ক ফুল ধরা অর্কিডের দাম ৬০০ থেকে ৮০০ টাকার মধ্যে। ঠিক মতো পরিচর্যা করতে পারলে সারা বছরই ফুল দেয়। মোকারা অর্কিড কেনার সময় এর মূল ও ফুলের দিকে লক্ষ্য রাখতে হবে । মূল যেন সু®হ্য সবল থাকে। ফুল সহ অর্কিড কেনাই ভাল।



ঘরে ও অফিসে সহজেই মোকারা অর্কিড পালন করা যায়। সাধারণত পূর্বমুখী জানালার পাশে রাখতে পারলে সবচেয়ে ভাল হয়। ভোরের প্রথম কিরনে এই অর্কিড জীবণীশক্তি লাভ কওে ।

তাপমাত্রা : এই অর্কিড দিনের বেলায় বেশী তাপ সহ্য করতে পারে না । দিনের বেলায় সাধারণত ১৮ ডিগ্রি সেন্টিগ্রেড এবং রাতের বেলায় ১৩ ডিগ্রিী সেন্টিগ্রেড তাপমাত্রা এই অর্কিডের জন্য আর্দশ। বাংলাদেশে সাধারণত শীতকালে এই তাপমাত্রা থাকে। চিন্তার কারণ নেই, বাংলাদেশের তাপমাত্রাও এই অর্কিডের জন্য সহনীয়। আর্দ্রতা বেশ পছন্দ মোকারা অর্কিডের। ৮০% আদ্রতা এই অর্কিডের জন্য আর্দশ।




পানি দেওয়া: অন্যান্য প্রজাতির অর্কিডের চেয়ে মোকার পানি একটু বেশী লাগে। সকালে পানি দিন। বেশ কয়েক মিনিট ধরে গাছের শিকড় পানি দিয়ে ভিজিয়ে দিন। গরমকালে সপ্তাহে বেশ কয়েকবার পানি দিতে হবে। চারা গাছে পানি দেওয়ার খেয়াল রাখতে হবে যেন শিকড়ে পানি জমে না থাকে। শীতকালে পানির প্রয়োজন কম পড়ে। তবুও হাত দিয়ে শিকড স্পর্শ করলে যদি শুকনো মনে হয়, তাহলে পানি দিতে হবে।

সার : সার প্রযোগে এই প্রজাতির অর্কিডের বৃদ্ধি ভাল হয়। গরমের সময় সপ্তাহে একদিন সার দেওয়া ভালো। শীতকালে দুই বা তিন সপ্তাহ পরপর সার দেওয়া যেতে পারে, কারণ শীতকালে অর্কিডের বৃদ্ধি কম হয়। ২০ ভাগ নাইট্রোজেন(ইউরিয়া), ২০ ভাগ ফসফরাস ও ২০ ভাগ পটাশিয়ামের তরল মিশ্রন এই অর্কিডের জন্য আর্দশ। সার দেওয়ার সময় বোতলের লেবেলের নির্দেশাবলী অনূসরণ করুন।

পট বা টব পাল্টানো: মোকারা অর্কিড শিকড় নাড়াচাড়া পছন্দ করে না। কিন্তুু শিকঁড় যদি পটের বাইরে চলে যায় অথবা মিডিয়া যদি পুরানো ও ভেঙে যায় তাহলে সে ক্ষেত্রে পট পাল্টানো জরুরী। টব বড় হলে ভাল হয়।


0 comments:

Post a Comment