Tuesday, October 25, 2016

অর্কিড পালন অনুষংগ

অর্কিড নেট হাউজ : অর্কিডকে  সূর্যের সরাসরি আলো থেকে রক্ষা করার জন্য নেট বা জাল ( প্লাষ্টিক) দ্বারা ঘর তৈরী করা হয়। এতে আলো ছায়া পরিবেশ সৃষ্টি হয়। তাপমাত্রাও কম থাকে এবং আদ্রতাও বেশীক্ষণ ধরে রাখা যায়।  বাতাসের প্রবাহ নিশ্চিত করার জন্য চারপাশর্^ খোলা রাখা হয়। এই প্লাষ্টিকের নেট পাওয়া যাবে ঢাকার কাওরানবাজারের হার্ডওয়ার দোকানে। অর্কিডের নীচে কিছু ফার্ণ রাখলে আদ্রতা বজায় থাকে ।



অর্কিডের টব : নার্সারীতে আজকাল অনেক ধরনের অর্কিড টব পাওয়া যায়। মাটির টবে অনেকগুলো ছিদ্র থাকে। নার্সারীতে প্লাষ্টিক টব ও পাওয়া যায়। ছিদ্র থাকার কারনে বাতাস সহজে প্রবাহিত হতে পারে এবং পানি সহজে  বের হতে পারে। টবের পাত্রের আকারভেদে গাছের বৃদ্ধির তারতম্য হয়। সাধারণত বড় টবে গাছ ভাল বৃদ্ধি পায় । ছোট টবে ফুল বেশী ধরে। মাটির পাত্রে শৈবাল বা শ্যাওঁলা জন্মে। পানিও দিতে হয় বেশী,তবে মাটির পাত্র পানি ধরে রাখে বেশীক্ষন। প্লাষ্টিক পাত্রে সহজে শৈবাল জন্মে না । অধিকদিন টিকে। কাঠের পাত্রে ফাঁক বেশী থাকায় বায়ু চলাচল বেশী হয় কিন্তু, পানি বেশী দিতে হয়।



অর্কিড মিডিয়া: অর্কিড মিডিয়া বলতে যার উপর অর্কিড জন্মে। নারিকেলের ছোবড়া মিডিয়া হিসাবে বেশ কার্যকরী। বাংলাদেশে নারিকেলের ছোবড়া সহজলভ্য। ঝাশা ইটের খোয়া, কাঠকয়লা ও কাঠের বাকলের টুকরা ব্যবহার করা হয়। টবে বসানোর পূর্বে মিডয়াকে একটি বড় বালতিতে পানি ও ডায়থেন-এস-৪৫/রিডোমিল এমজেড  মেশানো পানিতে (প্রতি লিটার পানিতে ১ গ্রাম  ডায়থেন-এস-৪৫/রিডোমিল এমজেড) ২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। গাছ লাগানোর পূর্বে গাছকে এই মিশ্রণের মধ্যে ২০ মিনিট ভিজিয়ে রাখলে গাছ ছত্রাকমুক্ত থাকে।



লক্ষ্যণীয়: মিডিয়া টবে এমনভাবে বসাতে হবে যাতে গাছ দৃঢ়ভাবে দাড়িয়ে থাকে।  পানি ও তরল সার সহজেই প্রবাহিত হতে পারে। পানি সহজেই বের হয়ে যেতে পাওে, গাছের গোড়ায় আটকে না থাকে। সহজেই বায়ু চলাচল করতে পারে। টবের মিডিয়াতে গাছ লাগানোর পর তাঁর দিয়ে ঝুলিয়ে দিতে হবে।                                                                                                                                                             

1 comment: